আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম: জামালপুরে শহরের ছনকান্দা হতে নান্দিনা-খড়খড়িয়া পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মাধ্যমে ৫টি অবৈধ ড্রেজার মেশিন ধ্বংস করে এবং একজনকে নগদ ৫০ হাজার টাকা অর্থ দন্ডে দন্ডিত করা হয়েছে।

মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছনকান্দা হতে নান্দিনা-খড়খড়িয়া পর্যন্ত অবৈধ ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান চলানো হয়।

জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটুস লরেন্স চিরানের পরিচালনায়, জেলা প্রশাসকের কার্যালয়ের (এলএও) নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মাহমুদা বেগম ও
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তারসহ সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এমাদুল হোসেন ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন।

জামালপুর সদর উপজেলার রানাগাছা ইউনিয়নের চরগবিন্দ বাড়ি ও শরিফপুর বানারপাড় ব্রহ্মপুত্র নদী হইতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ৫টি ড্রেজার আগুন দিয়ে ধ্বংস করা হয় ও এ সময় একজনকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড জরিমানা করা হয়।


সূত্রে জানা যায় , খোকন ও জিল্লুর নেতৃত্বে রানাগাছা ইউনিয়ন ও শরিফপুর ইউনিয়নে ব্রহ্মপুত্র নদী হতে দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে বালু উত্তোলন করে জমজমাট ব্যবসা করে আসছিল।

লিটুস লরেন্স চিরান গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন ধরে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছে এক একশ্রেণীর অসাধু বালু ব্যবসায়ী। এতে করে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে তেমনি ভাবে মহাসড়কেরও ক্ষতি সাধন হচ্ছে। ভবিষ্যতেও এই অভিযান অব্যাহত থাকবে।